ই-বুক প্রিন্ট সহায়িকা

আপনার যদি একটা লেজার প্রিন্টার থাকে তাহলে এই সাইটের প্রতিটি ই-বুক প্রিন্ট করে বই হিসেবে বাঁধাই করে নিতে পারেন।

ই-বুকের শুরুর পাতায় প্রচ্ছদ ও শেষ পাতায় ব্যাক কভার দেয়া আছে। এই দুই পাতা জোড়া দিয়ে প্রচ্ছদ বানিয়ে প্রিন্ট করে নিতে পারেন। তারপর বাঁধাই করে নিলে দেখতে অরিজিনাল বইয়ের মতোই মনে হবে।

এভাবে প্রিন্টের সুবিধা হচ্ছে, বুকলেট প্রিন্ট কমান্ড ব্যবহার করায় একটি A4 কাগজে ই-বুকের ৪ পৃষ্ঠা প্রিন্ট হবে। ফলে খরচ কম পড়বে। তবে ফন্ট সাইজ নিয়ে চিন্তার কিছু নেই, এ বিষয়টা বিবেচনায় রেখেই ই-বুকগুলো তৈরি করা হয়েছে।

চলুন দেখা যাক, ঘরে বসে কীভাবে বই প্রিন্ট করবেন…

১। এডোবি পিডিএফ রিডার বা এডোবি এক্রোব্যাট দিয়ে ই-বুক ফাইলটি ওপেন করুন।

২। এবার উপরের মেন্যু থেকে View> Page Display> Two Page Scrolling ক্লিক করুন। এর ফলে প্রিন্টের কাজে সুবিধা হবে।

print 1

৩। এবার কীবোর্ড থেকে Ctrl+P চেপে কিংবা File> Print কমান্ডে ক্লিক করে প্রিন্ট পেজ চালু করুন।

print-2

৪। উপরে বামপাশের Printer অপশন থেকে প্রিন্টার সিলেক্ট করুন।

৫। তারপর Page Sizing & Handling অপশন থেকে Booklet সিলেক্ট করুন। দেখবেন যে প্রিভিউতে একটা পরিবর্তন এসেছে, two pages per sheet দেখা যাচ্ছে।

৬। তারপর নিচে ডানপাশের Page Setup অপশনে যান। সেখান থেকে Paper Size হিসেবে A4 সিলেক্ট করে OK দিন।

৭। তারপর Orientation অপশন থেকে Auto-rotate pages within each sheet সিলেক্ট করুন।

৮। এবার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি করতে হবে। তার আগে এ সংক্রান্ত প্রাথমিক কিছু বিষয় জেনে নেয়া যাক:

৮.১। সাধারণত ১৬ পৃষ্ঠায় এক ফর্মা হয়। সে হিসেবে এক ফর্মা প্রিন্ট করতে ৪টি A4 শিট লাগবে। তারমানে ১৬০ পৃষ্ঠার একটি বই প্রিন্ট করতে ৪০টি A4 শিট লাগবে (১৬০/১৬=১০*৪=৪০)।

৮.২। ফর্মা হিসেবে প্রিন্ট দিতে হলে প্রিন্ট কমান্ডও সেভাবেই দিতে হবে। অর্থাৎ এক ফর্মা প্রিন্ট দিতে হলে ১-১৬ পৃষ্ঠার কমান্ড একবারে দিতে হবে।

৮.৩। এই সাইটে যেসব ইবুক রয়েছে, সেগুলোর শুরুর পাতা হচ্ছে প্রচ্ছদ। তারপর দ্বিতীয় পাতা প্রচ্ছদের ভেতরের সাদা খালি পাতা। সে হিসেবে সাধারণত তৃতীয় পাতা থেকে প্রিন্ট শরু করতে হবে।

৮.৪। তৃতীয় পাতা থেকে শুরু করে ফর্মা আকারে প্রিন্ট দিতে হলে Pages to print এ গিয়ে Pages অপশনে লিখতে হবে 3-18। তারপর সব ঠিকঠাক থাকলে প্রিন্ট কমান্ড চাপলেই প্রথম ফর্মার প্রিন্ট শুরু হবে। এভাবে বাকি ফর্মাগুলোও প্রিন্ট করে নিতে হবে।

৮.৫। ১৬০ পৃষ্ঠার একটি বই যদি তৃতীয় পাতা থেকে প্রিন্ট করতে হয় তাহলে Pages to print এ গিয়ে Pages অপশনে পৃষ্ঠা নম্বর লেখার ক্ষেত্রে এই ধারাক্রম অনুসরণ করতে হবে: 3-18, 19-34, 35-50, 51-66, 67-82, 83-98, 99-114, 115-130, 131-146, 147-162।

বিশেষ দ্রষ্টব্য:
১। এ ধরনের প্রিন্টের কাজ করতে অবশ্যই লেজার প্রিন্টার দরকার হবে। সাধারণ ইঙ্কজেট প্রিন্টারে বুকলেট প্রিন্টিংয়ের সুবিধা নাই।

২। এই সহায়িকা তৈরি করতে HP LeserJet 400 M401 প্রিন্টার ব্যবহার করা হয়েছে। প্রিন্টারভেদে কিছুটা পরিবর্তন থাকতে পারে।